কিভাবে ব্লগার ওয়েবসাইটে বাংলা কাস্টম ফন্টস সেটআপ করবো | How to add custom fonts in blogger site

 

How to add custom fonts in blogger site
How to add custom fonts in blogger site

আপনি যদি আপনার ব্লগারের ব্লগ সাইটে বাংলা ফন্ট সহজেই যুক্ত করতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কিভাবে ব্লগার ওয়েবসাইটে বাংলা কাস্টম ফন্টস সেটআপ করবো | How to add custom fonts in blogger site

এই পোস্ট পড়ার  মাধ্যমে আপনি অতি সহজেই বাংলা ফন্ট ব্লগার সাইটে যুক্ত করতে পারবেন। ইন্টারনেটে ব্লগ রিলেটেড হাজার হাজার বাংলা ওয়েবসাইট রয়েছে। সেগুলোর মধ্যে যে সাইটগুলোর মধ্যে ডিফল্ট বাংলা ফন্ট রেয়ছে সে গুলো দেখতে অনেকটা হিজিবিজি এবং অস্পষ্ট মনে হয়। তাই মূলত এর বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধি করার ক্ষেত্রে এবং ভিজিটরদের আকৃষ্ট করতে কাস্টম বাংলা ফন্ট ব্যবহার করা হয়ে থাকে।আমরা এই পোষ্টের মাধ্যমে কিভাবে আপনি আপনার ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করবেন সেটা সম্পূর্ণভাবে আলোচনা করবো।

ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার নিয়ম অনেকগুলো রয়েছে। আপনি চাইলে বিভিন্ন উপায়ে বা পদ্ধতির মাধ্যমে আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট যুক্ত করতে পারবেন। আমাদের এই আর্টিকেলের মধ্যে আমরা দুটি পদ্ধতি  বিস্তারিত আলোচনা করবো। যেগুলো প্রয়োগ বা ফলো করলে আপনি অতি সহজে আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট যুক্ত করতে পারবেন। ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার উপায় নিচে বিস্তারিত আলোচনা করা হলোঃ

টেবিল অফ কনটেন্টঃ

    • ফন্ট কি? ফন্ট কেন ব্যবহার করা হয়?

    • থার্ড পার্টি সাইট হতে বাংলা ফ্রন্ট ব্যবহার করার কৌশল

    • গুগল ওয়েব ফ্রন্ট হতে ব্লগারে বাংলা ফন্ট ব্যবহার করার নিয়ম

    • বাংলা ব্লগার  সাইটে বাংলা ফন্ট ব্যবহার করার সুবিধা অসুবিধা

    • FAQs সেকশন

    • মন্তব্য

ফন্ট কি? ফন্ট কেন ব্যবহার করা হয়?

প্রতিটি ভাষার নির্দিষ্ট কিছু বর্ণমালা বা অক্ষর রয়েছে। সেই বর্ণমালা ব্যবহার করে শব্দ তৈরি করা হয়ে থাকে। যেসব বর্ণমালা ব্যবহার করে শব্দ তৈরি করে আমরা মনের ভাব প্রকাশ করে থাকি, তাকে অক্ষর বা বর্ণ বলে। এক কথা এগুলিকেই ইংরেজিতে ফন্ট বলে থাকে। তাই সাধারণভাবে বলা যায় যে টাইপ রিডিং সফটওয়্যারে বাংলা কম্পোজ করার জন্য আমরা যে বর্ণমালার সমষ্টি ব্যবহার করে থাকি, সেগুলিকেই বাংলা ফন্ট বলা হয়।ফন্ট বিভিন্ন ধরনের বা স্টাইলের হয়ে থাকে। আকৃতিগত দিক থেকে বাংলা ফন্ট সমূহের বিভিন্ন নাম রয়েছে।

সাধারণত বাংলা ব্লগার সাইটের বাহ্যিক দিক সুন্দর করার জন্য এবং ভিজিটরের মন আকৃষ্ট করার জন্য ফন্ট ব্যবহার করা হয়ে থাকে। কাস্টম ফন্ট ব্যবহারের ফলে সাইটটি কে সম্পূর্ণ প্রফেশনাল মনে হয়। যার ফলে আপনার সাইটের প্রতি ভিজিটরদের ট্রাস্ট তৈরি হয়।

আর এসব কারণে মূলত বাংলা ব্লগার ব্লগ সাইট সমূহের মধ্যে কাস্টম ফন্ট ব্যবহার করা হয়ে থাকে।

থার্ড পার্টি সাইট হতে বাংলা ফন্ট ব্যবহার করার কৌশল?

ব্লগার ওয়েবসাইটে কাস্টম বাংলা ফন্ট যুক্ত করার জন্য অনেক থার্ড পার্টি ওয়েবসাইট রয়েছে। যেগুলো আপনি চাইলে আপনার ব্লগার বাংলা ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন। থার্ড পার্টি ওয়েবসাইট এর মাধ্যমে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার উপায় আলোচনা করা হলো।

আপনার যদি বাংলা ব্লগিং একটি ওয়েবসাইট থাকে এবং সেটি যদি ব্লগার প্লাটফর্মের হয়ে থাকে তাহলে অবশ্যই বাংলা কাস্টম ওয়েব ফন্ট ব্যবহার করতে হবে। কারণ আমরা সবাই জানি যে, বাংলা ফন্ট ডিফল্ট ভাবে ব্রাউজার বা কারো কম্পিউটারে ইন্সটল করা থাকে না। এর জন্য অনেক সময় আর্টিকেল সমূহ পরিষ্কারভাবে শো করানোর জন্য নিজস্ব হোস্টিং সার্ভারে বাংলা ফ্রন্ট আপলোড করে রাখতে হয়। আর যদি আপনার সাইটটি ব্লগার প্লাটফর্মের হয়ে থাকে তাহলে আপনার কোন হোস্টিং স্টোরেজ না থাকারই কথা। 

যার ফলে আপনি চাইলে maateen এর বাংলা ফন্ট ব্যবহার করতে পারেন। maateen ওয়েবসাইটটি ওয়েব ফ্রন্টের প্রায় সকল জনপ্রিয় ফন্ট সমূহ ফ্রিতে ব্যবহার করার সুযোগ দিচ্ছে। নিচের স্টেপ সমূহ পর্যায়ক্রমিক ভাবে ফলো করলে আপনি সহজেই ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার উপায় জানতে পারবেন।

স্টেপ বাই স্টেপ ফলো করুণঃ

১. প্রথমে fonts.maateen.me এই লিংক এ ক্লিক করুন।

২. এরপর maateen ওয়েবসাইটের বাম পাশে অনেক প্রকার বাংলা ফ্রন্ট দেওয়া আছে সেগুলো থেকে যে-কোনো একটি আপনার পছন্দ মতো বাংলা ফ্রন্ট সিলেক্ট করুন। 

৩. এখন এই সাইটের ডান পাশে Embed Font অপশন থেকে এইচটিএমএল কোডটি  কপি করুন।

How to add custom fonts in blogger site
How to add custom fonts in blogger site
 

কোডটি কপি করুনঃ

<link href="https://fonts.maateen.me/solaiman-lipi/font.css" rel="stylesheet"/>

৪. এখন কপি করা কোডটি আপনার ব্লগের থিমস এর <head> ট্যাগের নিচে অথবা </head> এর উপরে যুক্ত করুন অথবা পেস্ট করে Theme Save করতে হবে।

৫. তারপর font-family: 'SolaimanLipi', sans-serif; যে ফন্টটি সেভ করতে চাইছেন সেই ফন্টটি কপি করে থিমের ডিফল্ট ফন্ট এর মধ্যে সব জায়গায় রিপ্লেস করুন। (ডিফল্ট ফন্টের পরিবর্তে নতুন ফন্ট সব জায়গায় রিপ্লেস করতে চাইলে থিম এর সম্পূর্ণ ফাইলটি কপি করে মাইক্রোসফট ওয়ার্ড এ পেস্ট করুন। তারপর (Ctr+H) চেপে Find and Replace এর মাধ্যমে রিপ্লেস করুন)। বিশেষভাবে লক্ষ্য করতে হবে আপনার ডিফল্ট ফন্ট কি দেওয়া ছিলো।

6. সব শেষে Theme Save করুন।

আরো পড়ুনঃ 

কিভাবে এসইও ফ্রেন্ডলি ব্লগপোস্ট লিখতে হয় (নতুন আপডেট)

ব্লগার সাইটে কিভাবে কোডবক্স এড করতে হয়  

গুগল ওয়েব ফন্ট হতে ব্লগারে বাংলা ফন্ট ব্যবহার করার নিয়ম?

ফ্রী ওয়েব ফন্ট সমূহের মধ্যে গুগল ফন্ট একটি জনপ্রিয় বড় মার্কেট। গুগল ফ্রন্ট এর মধ্যে বর্তমানে প্রায় ৯১৫ টির মত ফ্রি ওয়েব ফন্ট রয়েছে। গুগল ফন্ট এর মধ্যে বিভিন্ন ভাষাভাষীর নরমাল ফন্ট সহ অনেক ধরনের স্টাইলিস্ট ফন্টও পাওয়া যায়। ব্লগার যেহেতু গুগল এর প্লাটফর্ম তাই গুগল ফন্ট ব্যবহার করলে সাইটের স্পিড সম্পূর্ণভাবে ভালো থাকে।

স্টেপ বাই স্টেপ ফলো করুণঃ

১. প্রথমে https://fonts.google.com/ এই লিংক এ ক্লিক করুন।

২. এরপর https://fonts.google.com/ ওয়েবসাইটের  Search Fonts option থেকে bangla লেখাটি Search করে অনেক প্রকার বাংলা ফ্রন্ট দেওয়া আছে সেগুলো থেকে যে-কোনো একটি আপনার পছন্দ মতো বাংলা ফ্রন্ট সিলেক্ট করুন। 

৩. এখন এই সাইটের ডান পাশে  < > Get Embed code অপশন  এ ক্লিক করুণ। তারপর Web Option  থেকে এইচটিএমএল কোডটি  কপি করুন।

৪. এখন কপি করা কোডটি আপনার ব্লগের থিমস এর <head> ট্যাগের নিচে অথবা </head> এর উপরে যুক্ত করুন অথবা পেস্ট করে Theme Save করতে হবে।

৫. তারপর CSS class for a variable style  কোডটি আপনার ব্লগের কনটেন্ট এর প্রয়োজনীয় জায়গাতে সেট করতে হবে।

ব্লগার ওয়েবসাইটে বাংলা কাস্টম সংযুক্ত করার জন্য উপরে দুটি পদ্ধতি দেখানো হলো। আপনার ওয়েবসাইটে বাংলা কাস্টম ফন্ট যুক্ত করার ক্ষেত্রে যদি কোন সমস্যা হয় তাহলে এই পোস্টের কমেন্টে জানান। আমরা অবশ্যই অতি দ্রুততার সাথে সাহায্য করার চেষ্টা করব।

বাংলা ব্লগার  সাইটে বাংলা ফন্ট ব্যবহার করার সুবিধা অসুবিধা কি কি?

সুবিধা সমূহ-

  • আপনার ওয়েবসাইটের আউটলুক সুন্দর দেখাবে। 
  • সহজেই ওয়েবসাইটের স্পিড বাড়বে। 
  • ব্লগ পড়ার ক্ষেত্রে ভিজিটরদের সন্তুষ্টির পরিমাণ বাড়বে। 
  • মানসম্মত ব্লগ পোস্ট লিখতে,পাবলিশ করতে সহায়তা করবে

অসুবিধা সমূহ-

  • অনেক সময় কাস্টম ফোন ব্যবহার করার ফলে অনেক ওয়েবসাইট স্লো হয়ে যায়। 
  • লিংকৃত সাইট ডাউন হলে আপনার কাস্টম ফন্টে সমস্যা সহ দেখা দেয়।

FAQs-ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার উপায় সম্পর্কে

কিভাবে কাস্টম ফন্ট যুক্ত করা যায়? 

উঃ থার্ড পার্টি ওয়েবসাইট অথবা গুগল ফন্ট ওয়েবসাইট থেকে ফন্ট সংগ্রহ করে এবং লিংক করার মাধ্যমে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করা যায়।
 

বাংলা ভাষা ব্যতীত অন্য ভাষায় কি কাস্টম ফন্ট যুক্ত করা যায়?? 

উঃ অবশ্যই। আপনি চাইলে যে কোন ভাষাভাষীর কাস্টম ফন্ট আপনার ব্লগার বাংলা ওয়েবসাইটে যোগ করতে পারবেন। 

বাংলা ফন্ট কোন প্রকার প্লাগিন এর প্রয়োজন পড়ে কি? 

উঃ ব্লগার ওয়েবসাইটটিতে বাংলা কাস্টম ফন্ট যুক্ত করার জন্য কোন প্রকার প্লাগিন ব্যবহার করা যায় না। 

বাংলা কাস্টম ফোন সেটআপ করার জন্য এইচটিএমএল কোড ব্যবহার করার প্রয়োজন পড়ে কি?? 

উঃ হ্যাঁ, ব্লগারে ফল্ট সেটআপ করার জন্য এইচটিএমএল কোড ব্যবহার করতে হয়।

এতক্ষণ কষ্ট করে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। যদি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে অবশ্যই কি আপনি আপনার ব্লগার ওয়েবসাইটে বাংলা কাস্টম ফন্ট সেটআপ করতে পারবেন। তারপরও যদি আপনার ওয়েবসাইটে বাংলা ফোন যুক্ত করার কোন প্রকার সমস্যা হয় তাহলে এই পোস্টের কমেন্টে জানান। অবশ্যই আমরা অতি শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দিব এবং আপনার সমস্যাটি সমাধান করে দেওয়ার চেষ্টা করব। বঙ্গবাদ ওয়েবসাইটটির সাথেই থাকুন এবং ব্লগার সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য আমাদের এই সাইটটিতে ভিজিট করুন।




Post a Comment (0)
Previous Post Next Post